উদ্দেশ্য
একসেবা বাংলাদেশ প্ল্যাটফরমে আপনাকে স্বাগতম। সহজে সেবার আবেদন গ্রহণ, আবেদনের সর্বশেষ অবস্থা জানানো এবং সর্বোপরি জনভোগান্তি হ্রাসের উদ্দেশ্যে এই প্ল্যাটফরম পস্তুত করা হয়েছে। নাগরিক, ব্যবসায়ী, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং সরকারি কর্মকর্তা-কর্মচারিগণ এই প্ল্যাটফরমের সুবিধা গ্রহণ করতে পারবেন। সেবাগ্রহিতার সঙ্গে সেবাপ্রদানকারী দপ্তরসমূহের সরাসরি সংযোগ স্থাপিত হওয়ার ফলে সেবাসংক্রান্ত যেকোনো বিষয়ে অনলাইনে পারষ্পরিক যোগাযোগ ও নিষ্পত্তি করা সম্ভব হবে।
সেবা প্রদান পদ্ধতি
একসেবা বাতায়নে সেবাসমূহকে সহজে খুঁজে পাওয়ার লক্ষ্যে সেবাগ্রহীতা, খাত এবং দপ্তর অনুসারে সাজানো হয়েছে। কোনো একটি নির্দিষ্ট সেবার আবেদন করার লক্ষ্যে সার্চবারে সেবার নাম, খাত বা দপ্তরের নাম লিখে অনুসন্ধান করা যাবে অথবা দপ্তরের ধরন, সেবার খাত অথবা সেবাগ্রহীতার ধরনের তালিকা হতে সেবা বাছাই করা যাবে। সেবার আবেদন করার জন্য মোবাইল নম্বর ব্যবহার করে এই বাতায়নে রেজিস্টার করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হলে মোবাইলে SMS এর মাধ্যমে একটি পিন কোড প্রেরণ করা হবে। মোবাইল নম্বর ও মোবাইলে প্রেরিত পিন কোড ব্যবহার করে এই বাতায়নে লগইন এবং সেবার আবেদন করা যাবে। আবেদন করার পর SMS ও ই-মেইলের মাধ্যমে প্রতিটি সেবা আবেদনের জন্য একটি স্বতন্ত্র্য ট্র্যাকিং নম্বর প্রেরণ করা হবে। এই ট্র্যাকিং নম্বর ব্যবহার করে আবেদনের সর্বশেষ অবস্থা জানুন ট্যাব থেকে আবেদনের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে জানার সুযোগ রয়েছে। এছাড়া লগইন করেও আবেদনের হালনাগাদ তথ্য সম্পর্কে জানা যাবে।
সুবিধাসমূহ
- ১. আবেদনের করার পুর্বে সেবার আবেদন সংক্রান্ত তথ্য জানা যাবে।
- ২. নিবন্ধনের মাধ্যমে তৈরিকৃত একই প্রোফাইলের তথ্য ব্যবহার করে একসেবা বাতায়নের আওতাভুক্ত সকল সরকারি সেবার জন্য আবেদন করা যাবে।
- ৩. সেবার আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসমূহ প্রোফাইলে সংরক্ষণ করা যাবে যা পরবর্তী আবেদনের জন্য পুনরায় আপলোড করার প্রয়োজন হবে না।
- ৪. সেবার আবেদন সংশ্লিষ্ট সকল ধরনের ফিস অনলাইনে প্রদান করা যাবে।
- ৫. ট্র্যাকিং নম্বর ব্যবহার করে সেবা আবেদনের সর্বশেষ অগ্রগতি জানা যাবে।
সচরাচর জিজ্ঞাসা
০১. নিবন্ধন ব্যতীত সেবার আবেদন করা যাবে কিনা?
এই বাতায়নে সেবার আবেদন করতে হলে মোবাইল নম্বর ব্যবহার করে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় প্রোফাইলে যেসকল তথ্য প্রদান করা হবে পরবর্তীতে সেবার আবেদন ফরমে সেইসব তথ্য পুনরায় দেওয়ার প্রয়োজন হবে না।
০২. নিজের জন্য ব্যতীত অন্য কারো পক্ষে সেবার আবেদন করার সুযোগ আছে কিনা?
এই প্ল্যাটফরমের অ্যাকাউন্ট ব্যবহার করে অন্য কোনো ব্যক্তির জন্য সেবার আবেদন দাখিল করা যাবে। সেক্ষেত্রে আবেদন ফরমের উপরে ‘স্বয়ং’ এর বদলে ‘অন্য ব্যক্তি’ সিলেক্ট করে নিতে হবে। ‘অন্য ব্যক্তি’ সিলেক্ট করা হলে ফরমে যে মোবাইল নম্বর প্রদান করা হবে সেই নম্বরেও আবেদনের অগ্রগতি জানানো হবে।
০৩. প্রোফাইল থেকে কী সুবিধা পাওয়া যাবে?
সেবার আবেদনের জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ তথ্য ও ডকুমেন্ট প্রোফাইলে সংরক্ষণ করে রাখা যাবে। সেবার আবেদনের সময় এ সকল তথ্য ও ডকুমেন্ট আপলোড না করেও পুনরায় ব্যবহার করা যাবে। একজন আবেদনকারী বিভিন্ন দপ্তরের কাছে করা সকল আবেদনের তথ্য ও সর্বশেষ অগ্রগতির অবস্থা প্রোফাইলে লগইন করার মাধ্যমে জানতে পারবেন। এছাড়া প্রোফাইলে সংরক্ষিত তথ্য ও ডকুমেন্ট সময়ে সময়ে পরিবর্তন করার মাধ্যমে হালনাগাদ রাখা যাবে।
০৪. সেবার নির্ধারিত ফিস বা পেমেন্ট অনলাইনে প্রদান করা যাবে কিনা?
এই প্ল্যাটফরমে সেবার আবেদনের জন্য নির্ধারিত ফিস পরিশোধের সুযোগ রয়েছে। তবে সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান কর্তৃক সংশ্লিষ্ট সেবার ফিস গ্রহণ করার ব্যবস্থা সক্রিয় করতে হবে।
০৫. সেবার আবেদনের অগ্রগতি কিভাবে জানা যাবে?
আবেদনের সর্বশেষ অবস্থা লিঙ্কে ক্লিক করার পর আবেদনের সময় প্রাপ্ত ট্র্যাকিং নম্বর ব্যবহার করে আবেদনের সর্বশেষ অবস্থা জানা যাবে। এছাড়া সেবা ব্যবস্থাপনা থেকেও দাখিলকৃত আবেদনসমূহের অবস্থা জানা যাবে।
০৬. সেবা না পাওয়া গেলে করণীয় কী?
সেবার আবেদন করার পর সেবাপ্রদান প্রতিশ্রুতিতে উল্লিখিত সময়ের মধ্যে সেবা না পেলে বা সেবার গুণগত মান বা প্রদান পদ্ধতি নিয়ে অসন্তোষ থাকলে ‘অভিযোগ দাখিল করুন’ লিঙ্কে ক্লিক করে অভিযোগ জানানো যাবে।
আপনি গত ৫ মিনিটের জন্য নিষ্ক্রিয়।
আপনি কি লগ আউট করতে চান?
30
হেল্প ডেস্ক
মাইগভ সংক্রান্ত যেকোনো সমস্যা / জিজ্ঞাসা
ফোন করুন: +880 1550-060060 অথবা ই-মেইল করুন: support@mygov.bd